আমার বিয়ের গপ্পো (১)

উপক্রমণিকা

গুগুলে গিয়ে লিখে ফেল্লাম টকাটকঃ বাঙালি হিন্দু বিবাহ

প্রথমেই উইকিপিডিয়ার সুদীর্ঘ প্রবন্ধের লিঙ্ক। আমি পড়তে শুরু করলাম।

১।

প্রেমিকার বেজায় ইচ্ছা, সব আচার বিচার মেনে বিয়েটা হোক। আমিও সেরকমই চাই। কারণটা নিতান্ত দুর্গাপুজোর হ্যাঙওভার বললেও অত্যুক্তি হবে না।

ছেলেবেলা থেকে পাড়ার দুর্গাপুজোয় আমি ভলান্টিয়ার। মুর্তির অর্ডার দেওয়া থেকে শুরু করে, বিজয়া সম্মিলনির নাটক অবধি, আমাদের ব্যাস্ততার অন্ত থাকত না। যে কটা হিন্দু বাঙালি বিয়ে দেখেছি, দুর থেকে দেখে শোরগোলটা খানিক দুর্গা পুজোর মতই মনে হয়েছে। সেই গাত্র হরিদ্রা (যেমন কলাবউ স্নান করানো), বর-কনে সাজানো (যেমন ঠাকুর সাজাই আমরা), লাজহোম, সপ্তপদী গমন (যেমন সন্ধি পুজো), কুশন্ডিকা (দর্পণ বিসর্জন), লোক খাওয়ানো (যেমন পুজোর পংতি ভোজন)।

আর শেষমেশ ‘বিসর্জন’।

তাই মনুসংহিতা কতটা রিগ্রেসিভ, এক কাঁড়ি টাকা এই আচার বিচার, লোক খাওয়ানোতে ‘নষ্ট’ হয় কিনা, এসব না ভেবে আমরা লম্বা রাস্তা ধরব বলে স্থির করলাম। বিয়েটা আমরা দস্তুরমত করব।

কিন্তু স্থির করলেই তো হল না। প্রেমিকার পিতা ‘সেই সিপিআই’ আর আমার বাড়ির লোক ‘তবুও সিপিএম’ অথবা ‘সেমি নকশাল’। তারা প্রথমে কিঞ্চিৎ ভ্রু কুঞ্চিত করলেন। জয়েন্ট রিসেপশন আর সইসাবুদ করলেই যখন ল্যাঠা চুকে যায় তখন ইতনা ঝামেলা কিঁউ?

সে যাই হোক। বাড়ির লোককে বাগে আনতে সমস্যা হল না (একমাত্র কন্যা আর একমাত্র পুত্র; অতএব মাইলেজ বুঝে নিন)। কিন্তু সমস্যা হল আচার বিচারের তত্ত্ব তালাশ করতে। আমার বাড়িতে পুজোআচ্চার চল নেই। বিয়ের মত জটিল ‘পুজোর’ খুঁটিনাটি কারোরই তেমন জানা নেই। একটা মোটামুটি ধারণা সকলের আছে অবশ্য। কিন্তু ডিটেলিং-এর বড় অভাব।

অতএব আমি কোনো এক তুষারমৌলি সন্ধ্যায়, দেশ থেকে হাজার দশেক মাইল দুরে, চাঁদিতে চশমা নিয়ে বসে পড়লাম ল্যাপটপের সামনে। হে গুগুলবাবা, আমায় বিদ্যা দাও! উইকিপিডিয়া পড়েই শুরু হোক আমার বিবাহ আয়োজনের শুরুয়াদ।

(ক্রমশঃ)

 

Leave a comment

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: